রবিবার, ০৫ মে ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কয়রায় পথচারি ও ভ্যান চালকদের মাঝে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরন চরফ্যাশনে মেঘনা নদীর তীরে মাটি কাটায় অর্থদণ্ড সোনাগাজীতে সিএনজি অটোরিকশা উল্টে চালক নিহত বাগআঁচড়া নাভারণ ও বেনাপোল সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নে মহান মে দিবস পালিত নজরুল বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ও নিষ্পত্তি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন শ্রীমঙ্গলে এক কিশোরকে কুপিয়ে জখম শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন
বিএইচএমএস হোমিওপ্যাথি কোর্স ঢাকা বিশ্ববিদ্যালয় এর পরিবর্তে মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কেন নয়?

বিএইচএমএস হোমিওপ্যাথি কোর্স ঢাকা বিশ্ববিদ্যালয় এর পরিবর্তে মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কেন নয়?

বাংলাদেশের সকল মেডিকেল শিক্ষার স্মাতক (ব্যাচেলর) এমবিবিএস, বিডিএস সহ মেডিকেল শিক্ষার উচ্চতর কোর্স গুলোর ঢাকা মেডিকেল কলেজ সহ সরকারি/বেসরকারি মেডিকেল কলেজ সমূহ বর্তমানে সাধারণ (জেনারেল) বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য সাধারণ বিশ্ববিদ্যালয় এর পরিবর্তে সরকারি/পাবলিক মেডিকেল বিশ্ববিদ্যালয় সমূহের অন্তর্ভুক্ত হয়েছে। যেখানে এখনও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএইচএমএস হোমিওপ্যাথিক কোর্সকৃতরা বিএইচএমএস হোমিওপ্যাথিক কোর্সকে এমবিবিএস সমমান পরিচয় দেয়? বিএইচএমএস কৃতরা এমবিবিএস সমমান পরিচয় দিতে সাধারণ শিক্ষার বিশ্ববিদ্যালয় নয় যে কোন মেডিকেল বিশ্ববিদ্যালয় হতে অধিভুক্ত করা।
ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য জেনারেল বিশ্ববিদ্যালয় গুলো হলো সাধারণ (জেনারেল) শিক্ষার বিশ্ববিদ্যালয়। সে বিশ্ববিদ্যালয় গুলোর মেডিকেল বিশ্ববিদ্যালয় গুলোর মত অবকাঠামো নেই, মেডিকেল শিক্ষায় শিক্ষিত নিজস্ব নিয়োগকৃত চিকিৎসক শিক্ষক নেই, সাধারণ শিক্ষার বিশ্ববিদ্যালয় গুলোতে রোগীর চিকিৎসা ব্যবস্থা নেই, রোগীর রোগ নির্ণয়ের কোন ব্যবস্থা নেই, রোগীর রোগ নিয়ে গবেষণা ব্যবস্থা নেই সহ আরোও অনেক বিষয় জড়িত। এতদিন সাধারণ (জেনারেল) বিশ্ববিদ্যালয় গুলো সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ অধিভুক্ত করে রেজিষ্ট্রেশন, ফরমপূরণ, কোর্সের পরীক্ষা, সনদপত্র প্রদান করে দায়িত্ব পালন করতো। মেডিকেল শিক্ষার কোর্স গুলো মেডিকেল শিক্ষার গুণগত মান উন্নয়ন ও তদারকি এবং দেশে-বিদেশে গ্রহণ যোগ্যতা বৃদ্ধির জন্য ব্যাচেলর (স্নাতক) কোর্স গুলো হতে মেডিকেল শিক্ষায় উচ্চ শিক্ষিত চিকিৎসক/চিকিৎসক শিক্ষক জনবল দ্বারা স্থায়ী নিয়োগকৃত ও চিকিৎসা শিক্ষা এবং চিকিৎসা শিক্ষার গবেষণা সমৃদ্ধ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় সহ দেশের বেশ কয়েকটি সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিনে অন্তর্ভুক্ত করেছে। আর অপর দিকে হোমিওপ্যাথ বিএইচএমএস কৃতরা বার বার তদবির ও যোগাযোগ করে বিএইচএমএস হোমিওপ্যাথিক কোর্সকে কোন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিনে অন্তর্ভুক্ত না করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদ হতে ফ্যাকাল্টি অব মেডিসিন (চিকিৎসা অনুষদ) এর অন্তর্ভুক্ত করেছে? রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় অধিনেও রাজশাহী বিভাগের সকল মেডিকেল কলেজের এমবিবিএস কোর্স অন্তর্ভুক্ত আবার মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিইউএমএস ইউনানি কোর্স অন্তর্ভুক্ত আছে রাজশাহী বিভাগ এর বগুড়া হামদর্দ ইউনানি মেডিকেল কলেজ অধিভুক্ত। বিএএমএস আয়ুর্বেদিক ও বিএইচএমএস হোমিওপ্যাথি কোর্সও কোন ভাল অবকাঠামো ও জনবল থাকা কলেজ চালু করলে কোর্স গুলো মেডিকেল বিশ্ববিদ্যালয় হতে অনুমোদন নেওয়া যাবে।
বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী সরকারি/পাবলিক কোন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত না করে বা কোন বিশেষায়িত সরকারি/পাবলিক হোমিওপ্যাথিক মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ব্যবস্থা না করে বা মেডিকেল বিশ্ববিদ্যালয় এর ফ্যাকাল্টি অব মেডিসিন বা ফ্যাকাল্টি অব অল্টারনেটিভ মেডিসিন বা ফ্যাকাল্টি অব হোমিওপ্যাথি এর অধিভুক্ত না করে, তারপরও মেডিকেল এডুকেশন (চিকিৎসা শিক্ষা) হোমিওপ্যাথিক স্নাতক (ব্যাচেলর) কোর্স  সাধারণ শিক্ষার (জেনারেল ইউনিভার্সিটি) ঢাকা বিশ্ববিদ্যালয় এর ফার্মেসী অনুষদ কর্তৃক পরিচালিত BHMS (Bachelor of Homoeopathic Medicine & Surgery) কোর্সের সকল একাডেমিক কার্যক্রম ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের Faculty of Medicine (চিকিৎসা অনুষদ) এর অধীনে পরিচালিত হবে, এটা কতটা গ্রহণ যোগ্যতা পাবে?
ওয়েবসাইড ভিজিট করুন :
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা, বাংলাদেশ।
রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী, বাংলাদেশ।
শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা, বাংলাদেশ।
চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, বাংলাদেশ।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।
ওয়েবসাইড ভিজিট করুন :
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা, বাংলাদেশ।
রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী, বাংলাদেশ।
শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা, বাংলাদেশ।
চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, বাংলাদেশ।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।
(তথ্যসূত্র : নথি/ডকুমেন্টস, ওয়েবসাইড, মতামত)
=====================================
লেখক পরিচিতি :
ডা. মো. আব্দুস সালাম (শিপলু)
ডিএইচএমএস (রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ)
এমএসএস (সরকার ও রাজনীতি বিভাগ) এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ।
(চিকিৎসক, শিক্ষক, কলামিস্ট, কেন্দ্রীয় চিকিৎসক নেতা ও শিক্ষক নেতা, প্রাক্তন সাংবাদিক)
বাংলাদেশ।
২০ সেপ্টেম্বর ২০২৩ খ্রিষ্টাব্দ।
=====================================
অনুলিপি সমূহ…
কলেজ পরিদর্শক ঢাকা বিশ্ববিদ্যালয় এর পত্র (০৪ সেপ্টেম্বর ২০২৩), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় সমূহের ওয়েবসাইট পেজ ও তথ্য।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com